New Books

মুনাজাতে মাকবূল
লেখক ǀ মাওলানা আশরাফ আলী থানভী রহ.
ইংরেজি অনুবাদ ও টীকা ǀ খালেদ বেগ
বাংলা অনুবাদ ǀ মুহাম্মাদ আদম আলী
প্রথম প্রকাশ: এপ্রিল ২০১৬
পৃষ্ঠা সংখ্যা: ১৭৬ (PAPER BACK)
মূল্য:  দুই শত টাকা মাত্র
 ISBN: ৯৭৮-৯৮৪-৯১১৭৬-৮-১

দু'আ হচ্ছে ইবাদতের সার। ঈমানদারের অস্ত্র। এটা সঙ্গে থাকলে আমরা কখনও ব্যর্থ হব না; এটা ছাড়া আমরা কখনও সফল হতে পারব না। দু'আ হচ্ছে আল্লাহর সঙ্গে চুপি চুপি কথা বলা - সবচেয়ে উন্নত, স্বাধীন, শক্তিশালী এবং পরিশুদ্ধ কথোপকথন। দৈনন্দিন আমলের জন্য এই কিতাবে (The Accepted Whispers) কুরআন ও হাদীস থেকে দু’শর বেশি দু’আ সন্নিবেশিত করা হয়েছে যেখানে দু’আর অর্থ ও টীকা সংযুক্ত করা হয়েছে। টীকায় নির্দিষ্ট দু'আর ঐতিহাসিক প্রেক্ষাপট, অর্থ, ফযায়েল এবং বিশেষ তাৎপর্য বর্ণনা করা হয়েছে। কিতাবটি মূলত মাওলানা আশরাফ আলী থানভী রহ. মুনাজাতে মাকবুল নামে সংকলন করেছিলেন। মাওলানা আশরাফ আলী থানভী রহ. (১২৮০-১৩৬২ হিজরী/১৮৬৩-১৯৪৩ খ্রিস্টাব্দ), সাধারণভাবে হাকীমুল উম্মত (উম্মতের চিকৎসক) নামেই অধিক পরিচিত, বিশ শতকের একজন বিজ্ঞ এবং বিখ্যাত ইসলামিক ব্যক্তিত্ব ছিলেন। ইসলামের সকল শাখায় যেমন কুরআন, হাদীস, ফিকহ এবং তাসাওউফে তার পাণ্ডিত্য ছিল অসাধারণ। তিনি এক হাজারের বেশি কিতাব লিখেছেন। খালেদ বেগ পেশায় একজন ইঞ্জিনিয়ার। আল-বালাগ ই-জার্নালের সম্পাদক। ইসলাম এবং সমসাময়িক বিষয়ের উপর ১৯৮৬ সাল থেকে লিখছেন। তার বিখ্যাত গ্রন্থ সমূহের মধ্যে First Things First, Slippery Stone: An Inquiry into Islam's Stance on Music উল্লেখ্য।

আমাদের বই সবদিক থেকে উন্নত।
বাজারের যে কোন বইয়ের

মানের চেয়ে আমরা সেরাটা

উপহার দিতে চাই।
কাভার পেজ খুব গুরুত্বের সাথে ডিজাইন করা হয়।
পৃষ্ঠা অফসেট, ৮০ গ্রাম।
সকল শ্রেণীর পাঠকের কথা চিন্তা করে দামও রাখা হয় কম।
ইসলামিক বই পড়ুন, জীবন গড়ুন।
আর ইসলামিক বই কিনলে
মাকতাবাতুল ফুরকানের বই অবশ্যই
কিনবেন।

 


প্রকাশক

"

"

সূর্যালোকিত মধ্যরাত্রি
লেখক ǀ মুহাম্মাদ আদম আলী
প্রথম প্রকাশ ǀ সেপ্টেম্বর ২০১৫

মূল্য ǀ ২৩০.০০টাকা

 

হযরত প্রফেসর মুহাম্মাদ হামীদুর রহমান সাহেব দামাত বারাকাতুহুম ৫ - ২৯ মে ২০১৫ পর্যন্ত তুরস্ক, আমেরিকা এবং কানাডা সফর করেছেন। আলহামদুলিল্লাহ, আল্লাহ তা’আলা আমাকে তার খাদেম হিসেবে সঙ্গে থাকার তাওফীক দিয়েছেন। এটা ছিল অন্যান্য সফরের তুলনায় ব্যতিক্রমী সফর। মূল সফর ছিল কানাডা। তার্কিস এয়ারলাইনসে ভ্রমণ করার সুবাদে তুরস্কে সফর হয়েছে। আর মূল সফরের সুবিধার জন্য আমেরিকা যুক্ত হয়েছে। তুরস্কে কোন দ্বীনি প্রোগ্রাম হয়নি। বিশ্রামই ছিল মূল উদ্দেশ্য। তথাপি ইস্তাম্বুল শহরের পুরোনো ঐতিহ্য, তোপকাপি যাদুঘরে রাসূলুল্লাহ (সা.)-এর যুগের বিভিন্ন নিদর্শন দেখার তাওফীক হয়েছে। নিউইয়র্কে দু’দিন অবস্থানে দু’টি প্রোগ্রাম হয়েছে। কানাডায় প্রথম এগার দিন টরেন্টো শহরের বিভিন্ন জায়গায় প্রোগ্রাম হয়েছে। কিন্তু সফরের মাঝামাঝি হযরত অসুস্থ হয়ে পড়েন। আমেরিকার ফ্লোরিডা, ডালাসসহ আরও কয়েকটি শহরে প্রোগ্রাম করার কথা ছিল। সেগুলো আর সম্ভব হয়নি। হযরতের অসুস্থতা বেড়ে গেলে দ্রুত দেশে ফিরে আসতে হয়েছে। এ সফরে কষ্ট এবং সৌভাগ্য পাশাপাশি এসেছে। আমি আমার সেই অভিজ্ঞতার কথা এখানে বর্ণনা করার চেষ্টা করেছি। আল্লাহ এ চেষ্টাকে কবুল করুন।

তাসাওউফঃ তত্ত্ব, অনুসন্ধান এবং করণীয়
মূল ǀ মাওলানা মুহাম্মাদ মনযূর নুমানী, মাওলানা মুহাম্মাদ ওয়ায়েস নদভী, মাওলানা সায়্যিদ আবুল হাসান আলী নদভী এবং হাকীমুল উম্মত মাওলানা আশরাফ আলী থানভী রহ.
অনুবাদ ǀ মাওলানা হাসান মুহাম্মাদ শরীফ
প্রথম প্রকাশ ǀ আগস্ট ২০১৫

মূল্য ǀ ৩০০.০০টাকা

 

তাসাওউফের স্বরূপ নিয়ে বর্তমান সমাজে চরম ধরনের প্রান্তিকতা বিরাজ করছে। এক শ্রেণীর লোক তো এটাকে শরীয়ত স্বীকৃত কাজ বলে স্বীকারই করে না। আরেক শ্রেণীর লোক আবার তাসাওউফের নাম ব্যবহার করে নির্দ্ধিধায় শিরক বিদআতসহ হীন থেকে হীনতর কাজ করে যাচ্ছে। এজন্য তাসাওউফ সম্পর্কে সঠিক তত্ত্ব ও তথ্য মানুষের জানা প্রয়োজন। তখন যারা তাসাওউফকে এড়িয়ে চলতে চায়, তারা অবশ্যই এর কোলে ঠাঁই নিতে বাধ্য হবে। আর যারা তাসাওউফ নামের অপব্যবহার করে সরলমনা মানুষদের আকীদা বিশ্বাসও ধর্মীয় চেতনাকে বরবাদ করে দিচ্ছে তাদেরও গোমর ফাঁস হয়ে যাবে। সমাজের এই চাহিদাকে সামনে রেখেই মাওলানা মনযুর নোমানী রহমাতুল্লাহি আলাইহি উদ্যোগ নিয়ে রচনা করেছেন ‘তাসাওউফ ক্যায়া হায়’ নামের অনন্য সাধারণ একটি কিতাব। এ কিতাবের আরও দু’জন গুরুত্বপূর্ণ লেখক হচ্ছেন তাসাওউফ বিশেষজ্ঞ বিদগ্ধ আলেম মাওলানা ওয়ায়েস নদভী রহমাতুল্লাহি আলাইহি এবং এবং মুসলিম উম্মাহর অবিসংবাদিত রাহবার ও দরদী দাঈ সায়্যিদ আবুল হাসান আলী নদভী রহমাতুল্লাহি আলাইহি। ত্রিরতেœর বিস্ময়কর সমন্বয়ে কিতাবটি হয়ে ওঠেছে একটি অসাধারণ কীর্তি। এই কিতাবটি বাংলা অনুবাদ করে নাম রাখা হয়েছে ‘তাসাওউফ ঃ তত্ত্ব, অনুসন্ধান এবং করণীয়’।

 

 

 

প্রফেসর হযরতের বয়ান সংকলন-

পাশ্চাত্যের শিক্ষায় দ্বীনি অনুভূতি

হযরত প্রফেসর মুহাম্মাদ হামীদুর রহমান সাহেব দামাত বারাকাতুহুম
সংকলক: মুহাম্মাদ আদম আলী
প্রথম প্রকাশ : এপ্রিল ২০১৫
মূল্য : ৪০০.০০ টাকা

 

এটি একটি ব্যতিক্রমী সংকলন। এখানে ইংরেজি শিক্ষিত দ্বীনদারদের উদ্দেশ্যে হযরতের কয়েকটি বয়ান একত্রিত করা হয়েছে। মাওলানা আশরাফ আলী থানভী রহ. মুসলমানদেরকে দু’টি দলে ভাগ করেছেন। এটা সারা পৃথিবীর ক্ষেত্রেই প্রযোজ্য। তিনি মুসলিম জাতির একদলকে বলেছেন ‘ইংরেজি শিক্ষিত দ্বীনদার সম্প্রদায়’ এবং আরেক দলকে বলেছেন ‘আলেম সম্প্রদায়’। এ দু’দলের চিন্তা-ভাবনা যেমন আলাদা, কর্ম ক্ষেত্রও ভিন্ন। তবে এদের মধ্যে মিল-মহব্বতই মুসলিম জাতির উন্নতির পথে একমাত্র সহায়ক। আলেম সম্প্রদায়ের প্রতি ইংরেজি শিক্ষিত দ্বীনদারের সাধারণভাবে অবহেলা এবং অবজ্ঞা সমাজে বহুল প্রচলিত, বরং বলা যায় প্রতিষ্ঠিত সত্য। অথচ দ্বীনের পথে আগে বাড়ার ক্ষেত্রে উলামায়ে কেরামকে যথাযথ সম্মান প্রদর্শন করা যেমন জরুরী, তেমনি তাদের নিবিড় সান্নিধ্য এবং জীবনের প্রতিটি ক্ষেত্রে তাদের পরামর্শও খুবই প্রয়োজন।

 

সত্যের আধুনিক প্রকাশ

মাকবাতুল ফুরকান